আপনিও হয়ে যান অভ্র এক্সপার্ট


অভ্র ব্যবহার করার সময় অনেকেই অনেক ধরণের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। এরকম সমস্যাগুলো সমাধান নিয়েই এই টিউন।

মূখ্য যেসকল সমস্যা চোখে পড়ে-

  • অভ্র বেশী জটিল।
  • অভ্র এর ফন্ট অনেক কম।
    অথবা, অভ্র এর ফন্ট পাল্টানো যায় না।
  • ফটোশপ-এ অভ্র দিয়ে বাংলা লেখা যায় না।

আর সঙ্গে কিছু বোনাস-

  • ফেসবুকের লেখা ভাঙ্গা আসে। অথবা, ফেসবুকের লেখা ছোট আসে।
    অথবা, ফেসবুকের লেখার 'কার'গুলো (া,ি,ী...) আগে পরে আসে।
  • ডিফল্ট ফন্ট পড়া কষ্ট।
  • NCTB-এর PDF পড়তে সমস্যা।
  • অভ্র-তে বিজয় লে-আউট ব্যবহার করা যায় না।
আমার নজরে অভ্রকে এড়িয়ে চলার আর কোনো কারণ থাকার কথা নয়। আমি উপরের কারণগুলোকে শুধরে দিচ্ছি। আপনি যদি অন্য কোনো সমস্যার মুখোমুখি হন, তাহলে টিউমেন্টের মাধ্যমে জানান, আমি তার সমাধান বের করবার পুরো চেষ্টা করবো।

অভ্র বেশী জটিল

আপনার কাছে আসলেই কী ফোনেটিক টাইপিং কঠিন মনে হয়? আপনি "amar" লিখলে তা "আমার" হয়ে যাচ্ছে। এর চেয়ে সহজ কী আছে? অনেকে বলবেন যে কিছু শব্দ আনতে কষ্ট হয়। আমি অস্বীকার করবো না। কিন্তু আমার ক্ষেত্রে এতই কম যে চোখেই পরে না, এখন আপনারটাও কমিয়ে দিচ্ছি।
অভ্র-তে কিছু অক্ষর এর মজা আছে। যখন, "r" লিখলে "র" আসে, তখন আবার "R" লিখলে "ড়" আসে। অর্থাৎ কাপিটাল লেটার এর জন্যে বাংলায়ও অক্ষর পরিবর্তন হয়। যেমন, কঠিন লেখার জন্যে টাইপ করতে হবে "koThin", যেখানে "T" অর্থাৎ "ট", "t" অর্থাৎ "ত", "th" অর্থাৎ "থ" এবং "Th" অর্থাৎ "ঠ"। আপনার বর্তমান লে-আউট দেখতে অভ্র টপ বার হতে গিয়ার (Gear) আইকনটি চাপুন এবং "Layout Viewer" সিলেক্ট করুন।
অনেকে আবার টিউমেন্টে এ নিয়ে লিখবেন যে অভ্র দিয়ে টাইপিং করার সময় সাজেশনতো আসেই। তাহলে এগুলো সেখার কী দরকার। অস্বীকার করবো না। তবে আপনি বুঝবেন, বার বার সাজেশন এর অপেক্ষা না করে, সরাসরি যা চাই তা আনতে পারলে টাইপিং দ্রুত করা যায়।
এর পরে অভ্রকে জটিল করার আর কী কী আছে? ধরুন কোনো অক্ষর আনার পদ্ধতি আপনি ভুলে গেলেন। তখন কী করবেন..? অভ্র-তে রয়েছে "Avro Mouse - Click 'n Type!" যার মাধ্যমে আপনি যে কোনো অক্ষর, কার বা ফলা আপনার লেখায় আনতে পারবেন। এটি বের করার জন্যে আপনার অভ্র টপ বার -এর মাউস আকৃতির আইকনটিতে ক্লিক করুন।
এর পরে এতে রয়েছে "Jump to system tray" ফিচার। যার মাধ্যমে আপনি আপনার স্ক্রীন এর জায়গা না কমিয়েই অভ্র ব্যবহার করতে পারবেন। সিস্টেম ট্রে-তে থাকা অবস্থায় "F12" দিয়ে আপনি বাংলা বা ইংরেজি মোড এর মধ্যে পরিবর্তন করতে পারবেন। এটি করার জন্যে অভ্র টপ বার-এর প্রথম আইকন, অর্থাৎ "অ"-তে ক্লিক করুন এবং "Jump to system tray" সিলেক্ট করুন।

অভ্র-এর ফন্ট অনেক কম
অথবা, অভ্র এর ফন্ট পাল্টানো যায় না

বাস্তবে এই টিউমেন্টের সাথে আমি মোটেই একমত নই। কারণ, আপনি যদি শুধুমাত্র ফন্ট এর কারণে অভ্র ছেড়ে বিজয়ে যেতে চান, তাহলে জানিয়ে দেই, বিজয়ের প্রত্যেকটি ফন্ট অভ্র দিয়ে ব্যবহার করা যায়।
আমি এক কাজ করি, আপনাকে বিজয়ের ANSI ফন্ট গুলো ব্যবহার করা দেখিয়ে দেই। UNICODE ফন্ট-তো আপনি নিজ থেকেই ব্যবহার করতে পারবেন। অভ্র-তে ইউনিকোড থেকে আনসি-তে যাবার জন্য কীবোর্ড শর্টকাট হলো, "Shift+F12" আর এই কমান্ড পাবার পরেই আপনাকে অভ্র একটি ওয়ার্নিং দিবে।
এখানে আপনি "Use ANSI anyway" তে ক্লিক করে আনসি ব্যবহার করা শুরু করতে পারেন। Sutonny MJ একটি জনপ্রিয় বিজয় ফন্ট, চিন্তা নেই, অভ্র দিয়ে ওটাও ব্যবহার করতে পারবেন..

ফটোশপ-এ অভ্র দিয়ে বাংলা লেখা যায় না

ফটোশপে আমার মতে বাংলা ইউনিকোড সাপোর্ট করে না, আর করলেও তা অতটা ভালোভাবে পারে না। তাই বাংলা ইউনিকোড দিয়ে লেখা যায় না।
ফটশপ-এ বাংলায় লেখার জন্যে আপনার দরকার কিছু আনসি ফন্ট। সেরকম কিছু ফন্ট অভ্র এর সাথে দিয়ে দেয়া হয়। তেমনই একটি ফন্ট Siyam Rupali ANSI যা অভ্র ইন্সটল করলে সাথেই পাওয়া যায়।
এখন ফটশপ চালু করুন। আমার ব্যবহারকৃত ফটশপ এর ভার্সন CS5.1 Extended যা একটি ফেয়ারলি এডভান্স ভার্সন। আপনি যে ভার্সনই ব্যবহার করুন না কেন, ফলাফল একই হবে।
একটি নতুন ডকুমেন্ট চালু করুন। তারপর "Horizontal Type Tool" সিলেক্ট করুন। আমি ধরে নিচ্ছি আপনি ফটোশপ পারেন; তাই এটা পড়ছেন। এ কারণে আমি বেশি বর্ণনা করবো না এই নিয়ে।
টাইপ টুল সিলেক্ট থাকা অবস্তায়, "Window" মেনু থেকে "Character" সিলেক্ট করুন। ক্যার‍্যাক্টার ফন্ট চেঞ্জ করে "Siyam Rupali ANSI" সিলেক্ট করুন। এখন টাইপ টুল লিখলে বাংলা আসবে। তবে তা হবে হযবরল।

এই হযবরল কে ঠিক করার জন্যে আপনাকে অভ্র আনসি চালু করতে হবে। কীবোর্ড থেকে "Shift+F12" কমান্ড চাপুন আর ওয়ার্নিং আসলে "Use ANSI anyway" চাপুন। এখন আপনার অভ্র আনসি মোড-এ আছে। অভ্রকে এক্টিভেট করার জন্যে শুধু "F12" চাপুন।
এবার আপনার ওই হযবরল-টা মুছে আরেকবার টাইপ করুন, দেখবেন, ভালো ভাবে বাংলা লেখা আসছে। খেয়াল রাখবেন যেন Text সম্পর্কিত কোনো ইফেক্ট অন করা না থাকে। বোল্ড বা ইটালিক করতে সমস্যা না হলেও, ক্যাপিটাল করলে বাংলা নষ্ট হয়ে যাবে।

আর এই কাজ, যেকোনো আনসি ফন্ট দিয়ে করা সম্ভব।

ফেসবুকের লেখা ভাঙ্গা আসে।
অথবা, ফেসবুকের লেখা ছোট আসে।
অথবা, ফেসবুকের লেখার কারগুলো (া,ি,ী...) আগে পরে আসে।

ফেসবুক কিংবা ইন্টারনেট-এ বাংলা এখন আর কারও এ ধরনের সমস্যা হবার কথা না। তবে তবুও যদি কার হয়ে থাকে, তবে আমি তার সমাধান দিচ্ছি।
আমার সবগুলো সমাধান Mozilla Firefox এর জন্যে, তাই যদি কেউ Internet Explorer বা Google Chrome বা Microsoft EDGE ব্যবহার করেন তাহলে অন্য কারও কাছ থেকে আপনাকে সাহায্য নিতে হবে। ইডিট: ক্রোমে একটি ফন্টের ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করে একই কাজ আরও সহজে করা যায়।
ভাঙ্গা ফন্ট বা কার (ি,ী,া...) আগে পরে আসার সমস্যা সমাধান করা জন্যে আপনাকে ফায়ারফক্সের ডিফল্ট ফন্ট বদলাতে হবে। একটি নতুন ট্যাব খুলুন এবং এড্রেস বার-এ লিখুন, about:preferences#content আর তারপর এন্টার চাপুন। এবার নিচের প্রক্রিয়া অনুসরণ করুন।
(১, ২) Content থেকে Advanced অপশনে যান।

(৩) Latin এর যায়গায় Bengali নিয়ে আসুন।

(৪, ৫, ৬) দেখানো ৩টি ফন্ট বদলে Siyam Rupali দিয়ে দিন।

(৭) টিক চিহ্ন উঠিয়ে দিন।

এখন আপনার ওয়েব, ফেসবুক, টেকটিউনস, কিংবা অন্য যেকোনো সাইট-এ বাংলা পরিস্কার ভাবে এবং পড়ার যোগ্য হয়ে আসবে। অনেকেই আবার ফন্ট এর সাইজ আরও বাড়াতে চান, বলেন যে ফন্টের সাইজ বেশি ছোটো লাগে। সে ক্ষেত্রে এখান থেকেই বদলিয়ে নিতে পারবেন।

ডিফল্ট ফন্ট পড়া কষ্ট

এখানে আসলে অভ্র-র কোনো দোষ নেই। কিন্তু অভ্র আপনার সাহায্য ঠিকই করবে। অভ্র এর গিয়ার (Gear) আইকনটিতে ক্লিক করুন এবং "Font Fixer: Set default Bangla font" সিলেক্ট করুন। এখানে সাধারণত Vrinda-কে ডিফল্ট ফন্ট হিসেবে দেয়া থাকে। সে যাই থাকুক, আপনি তা বদলে Siyam Rupali-কে ডিফল্ট ফন্ট হিসেবে সেট করুন। আসা করি, বেশীরভাগ জায়গায় বাংলা পড়ার যোগ্য হয়ে যাবে।

NCTB-এর PDF পড়তে সমস্যা

আমাদের প্রিয় NCTB-এর নিজস্ব একটি ফন্ট আছে। তাই ওই ফন্ট আপনার কম্পিউটার-এ ইন্সটল করা না থাকলে আপনি কিছু কিছু লেখা পড়তে পারবেন না। NCTB-এর এই ফন্টটির নাম SabreenaTonnyMJ আর এটি আপনি ইন্সটল করার সঙ্গে সঙ্গেই NCTB এর PDF গুলো সম্পূর্ণ ভাবে পড়ার যোগ্য হয়ে যাবে।

অভ্র-তে বিজয় লে-আউট ব্যবহার করা যায় না

কথাটা সত্য নয়। অভ্র এর ভার্সন ৪.১-এ UniBijoy নামে একটি লে-আউট দেওয়া ছিল। ওটাই বিজয় লে-আউট। কিন্তু আনন্দ কম্পিউটারস এর ক্লেইম এর কারনে তা ভার্সন ৪.২ -এ বাতিল করে দেওয়া হয়। তবে আপনি এখনও তা ব্যবহার করতে পারবেন। আর তার জন্যে আপনাকে ৪.১ ব্যবহার করতে হবে না। ডাউনলোড করে নিন UniBijoy লে-আউট আর লেখা শুরু করুন বিজয় কীবোর্ড দিয়ে।

ডাউনলোড হয়ে গেলে ZIP ফাইলটি এক্সট্রাক্ট করুন। UniBijoy.avrolayout ফাইলটি ওপেন করুন। আগত ডায়লগ বক্স-এ OK-তে ক্লিক করুন। এখন অভ্র রিস্টার্ট করুন, আর না পারলে আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।
করা হয়ে গেলে, এবার সিলেক্ট করার পালা। অভ্র টপ বার-এর "অ"-তে ক্লিক করে, "Select keyboard layout" সাবমেনুতে পয়েন্টার রাখুন। আগত সাবমেনু থেকে "UniBijoy" সিলেক্ট করুন। ব্যাস, হয়ে গেল কাজ।
অভ্র এর ইউনিবিজয় এবং অন্যান্য ফিক্সড লেআউট এর ইনপুট মেথডে ২টি অপশন আছে। প্রথমটিতে, কার এবং ফলা সবসময় শব্দের শেষে লিখতে হয়। আর দ্বিতীয়টিতে, কার এবং ফলা শব্দের যেখানে আছে সেখানেই লিখতে হয়, কিছুটা হাতে লেখার মতো। নিচের ছবিটি দেখলে সহজে বুঝতে পারবেন-

সাধারণত প্রথমটি সিলেক্ট করা থাকে। তবে দ্বিতীয়টি আসল বিজয় লেআউটের ইনপুট মেথড, তাই আপনিও যদি সেটি ব্যবহার করতে চান তবে Avro Top Bar থেকে গিয়ার (Gear) আইকনটিতে ক্লিক করুন। এরপর "Options" বেছে নিন। আগত প্যানেল এর বামের ন্যাভিগেশন থেকে "Fixed Keyboard Layout" এ ক্লিক করুন। এরপর "Use Full Old Style Typing" সিলেক্ট করে OK করুন। কাজ শেষ।

হয়ত এখন আর কেউ অভ্র কে ছেড়ে বিজয়-এর কাছে যাবে না। কথা সত্য ভালো জিনিস-এর দাম আছে, তবে সেটা এই ক্ষেত্রে প্রযোজ্য নয়। ৫২-তে আমরা ভাষার জন্যে রক্ত দিয়েছি, এখন যাতে ভাষাকে সবাই উন্মুক্ত ভাবে উপভোগ করতে পারি, সে জন্যেই তো অভ্র।
Latest


EmoticonEmoticon